Hotline: +88 01715256077

আসসালামু আলাইকুম।
অনেকেই আমার কাছে লিলিয়াম/লিলি বালবের পটিং এর ব্যাপারে জানতে চেয়েছেন। সকলের জ্ঞাতার্থে জানাচ্ছি যে, যেহেতু হল্যান্ড থেকে আগমনরত আমার লিলিয়াম বালবগুলো কাট ফ্লাওয়ার জাতের; তাই এগুলোর প্রতিটি বালবের পটিং এর জন্য একটু বেশী জায়গা প্রয়োজন হয়। নরম্যালি ৯-১২ ইঞ্চি টব একটি কাট ফ্লাওয়ার লিলিয়াম/লিলি বালব লাগানোর জন্য ভাল, ১৫ ইঞ্চি টবে ৩টি বালব লাগানো যায় যদিও ১০ ইঞ্চি টবের উচ্চতা ১০ ইঞ্চি হয়না 🙁 🙁 পট ফ্লাওয়ার লিলিয়াম/লিলির জন্য ৬-৭ ইঞ্চি পটও যথেষ্ট বা ১০ ইঞ্চি পটে অনায়াসে ৩টি পট লিলি বালব রাখা যায়।
মিডিয়া তৈরি:
লিলিয়াম/লিলির জন্য ৫০% কোকোপিট, ২৫-৩০% ভরাট মাটি আর ২০-২৫% শুকনো পচা গোবর গুড়া একত্রে ভালভাবে মিশিয়ে এরপর পটে মিশ্রণ নিতে হবে। পটের উপরিভাগ হতে ৩-৪ ইঞ্চি গর্ত করে তাতে বালব বসিয়ে রেখে উপরিভাগ মিশ্রণ দিয়ে ঢেকে হাল্কা পানি ছিটিয়ে দিতে হবে যাতে পটের মিডিয়া মোটামুটি ভেজা হয়। পট এমন জায়গায় রাখতে হবে যেন সকাল বেলার ১-২ ঘন্টা রোদ সরাসরি পায়। বাকি সময় আলো পাবে কিন্তু সরাসরি রোদ পাবেনা। ব্লক এর কোকোপিটে EC লেবেল কম থাকে বিধায় তা লিলিয়ামের জন্য অধিকতর ভাল। যদি পারা যায় ব্লক না পেলে লুজ কেনা কোকোপিট ব্যবহারের আগে পানিতে ভিজিয়ে এরপর রোদে ভালভাবে শুকিয়ে ব্যবহার করা ভাল। তাতে এর EC লেবেল কমে আসে যা লিলিয়ামের বালব ও গাছের জন্য ভাল।
পানি:
যেহেতু কোকোপপিট মিডিয়া তাই পানি দেয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। মিডিয়া শুকনো হলেই আবার পানি আলতো করে ছিটিয়ে পটের মিডিয়া ভিজিয়ে দিতে হবে। তবে মিডিয়া যেন অতিরিক্ত শুকনো না হয় তা খেয়াল রাখতে হবে।
যারা আগে থেকে লিলি/লিলিয়াম বালব থেকে ফুল করছেন তারা প্লিজ বিনা সংকোচে আপনাদের অভিজ্ঞতা এই গ্রুপে শেয়ার করতে পারেন। আপনার অভিজ্ঞতা, আপনার জ্ঞান কেউ নিতে পারবেনা, কিন্তু তা থেকে মানুষ উপকৃত হোক এটাই আমাদের কাম্য। এই গ্রুপ একটি পরিবারের মত। আপনার অভিজ্ঞতালব্ধ জ্ঞান থেকে পরিবারের কেউ যদি লিলি/লিলিয়াম চাষ করতে বা বাগান করতে উতসাহিত হয়, উপকৃত হয় তাহলে সকল ক্রেডিট কিন্তু আপনারই♥♥♥
সপ্তাহে একদিন বা মাসে ২-৩ বার নিড়ানি দিয়ে গাছের গোড়ার চারদিকের মাটি নিরিয়ে একটু লুজ করে দিতে হবে।
সুবিধার জন্য কোকোপিট ও ভরাট মাটির ছবি পোষ্টে সংযুক্ত করা হল।
ধন্যবাদ সবাইকে।
সবুজের সাথেই থাকুন।
©মোঃ রাকিবুল হাসান
Reference: Floriculture Division, BARI

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Main Menu